October 10, 2024, 8:30 am

সংবাদ শিরোনাম
বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি

কাশ্মিরিদের খাদের কিনারায় ঠেলে দেওয়া হয়েছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

কাশ্মিরিদের খাদের কিনারায় ঠেলে দেওয়া হয়েছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

কাশ্মিরের মর্যাদা পরিবর্তনের সিদ্ধান্ত রাজ্যটিতে সহিংসতা বাড়াতে পারে বলে ভারতকে সতর্ক করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত সোমবার লন্ডনভিত্তিক মানবাধিকার গ্রুপটির এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের পদক্ষেপ সেখানকার অস্থিরতার কারণ হতে পারে আর বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করতে পারে। গত কয়েক দিনের পরিস্থিতিতে কাশ্মিরিদের খাদের কিনারায় ঠেলে দেওয়া হয়েছে বলে মন্তব্য করা হয়  ওই বিবৃতিতে। কয়েক সপ্তাহ ধরে অতিরিক্ত হাজার হাজার নিরাপত্তা সদস্য মোতায়েনের পরও গত শুক্রবার (২ আগস্ট) তীর্থযাত্রী ও পর্যটকদের দ্রুত কাশ্মির ছেড়ে যাওয়ার নির্দেশনা দেয় ভারত সরকার। এরপরেই রাজ্যে সভা-সমাবেশ নিষিদ্ধ করে গৃহবন্দি করা হয় বহু রাজনীতিবিদকে। মোবাইল ইন্টারনেট বন্ধ ও বিভিন্ন স্থানে ১৪৪ ধারা জারির মধ্যেই সোমবার (৫ আগস্ট) ভারতের পার্লামেন্টে ঘোষণা দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদার সুরক্ষা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে বিজেপি নেতৃত্বাধীন ভারত সরকার।

সর্ব ভারতীয় অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান আকর পাটেল বলেন, ‘গত কয়েক দিন ধরে কাশ্মির প্রত্যক্ষ করছে- অতিরিক্ত হাজার হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন, টেলিফোন ও ইন্টারনেট সুবিধা বন্ধ, শান্তিপূর্ণ সমাবেশে নিষেধাজ্ঞা- জম্মু কাশ্মিরের মানুষদের খাদের কিনারায় ঠেলে দিয়েছে’।

স্থানীয় জনগণের সঙ্গে কোনও ধরণের আলোচনা ছাড়াই পার্লামেন্টে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে উল্লেখ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ রাজনীতিবিদদের গৃহবন্দি করে পরিস্থিতিকে আরও খারাপ করে ফেলা হয়েছে। জম্মু কাশ্মিরের মানুষের সম্পৃক্ততা ছাড়া সেখানকার নিপীড়ন বন্ধ করা যাবে না বলেও মন্তব্য করেন আকর পাটেল।

ওই বিবৃতিতে তিনি বলেন, অনির্দিষ্ট সময় ধরে জম্মু কাশ্মিরের টেলিযোগাযোগ সেবা বন্ধ রাখা আন্তর্জাতিক মানবাধিকার মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এসব বন্ধ থাকার কারণে কাশ্মিরের জনগণের গুরুত্বপূর্ণ তথ্য জানার, জানানোর সক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করছে। এগুলো বাকস্বাধীনতার অখন্ড অংশ।

Share Button

     এ জাতীয় আরো খবর